ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাবিপ্রবিতে ২ শ্রমিক নিহতের ঘটনায় মামলা, ১জন গ্রেফতার 

পাবিপ্রবিতে ২ শ্রমিক নিহতের ঘটনায় মামলা, ১জন গ্রেফতার 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ভবন থেকে পড়ে ২ শ্রমিক নিহতের ঘটনায় প্রকল্প পরিচালক ও ঠিকাদারসহ ৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। শুক্রবার রাত ১১টার দিকে মামলাটি দায়ের হওয়ার পর পুলিশ একজনকে গ্রেফতার করেছে। পাবনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৃপা সিন্ধু বালা বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার পাবনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৃপা সিন্ধু বালা সাংবাদিকদের জানান, নিহতের পরিবারের পক্ষ থেকে তদারকি ও অবহেলাজনিত অভিযোগে মামলা হয়েছে।

মামলার আসামিরা হলেন, পাবিপ্রবি প্রকল্প পরিচালক জিএম আজিজুর রহমান, সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের পরিচালক হারুনুর রশিদ, ম্যানেজার নাজিরুল হক, আরেক ঠিকাদারি প্রতিষ্ঠানের ম্যানেজার মিজানুর রহমান, সাইট ইঞ্জিনিয়ার সুজাদৌল্লাহ এবং সাইট ইঞ্জিনিয়ার মো. হোসাইন। এর মধ্যে এজাহারভুক্ত আসামী মো. হোসাইনকে গ্রেফতার করা হয়েছে। বাকি আসামিদের দ্রুতই আইনের আওতায় নিয়ে আসা হবে।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন শেখ রাসেল হলের ১২তলা ভবনে প্লাস্টারের কাজ করার সময় রশি ছিঁড়ে নিচে পড়ে ২জন নির্মান শ্রমিক নিহত হোন।

নিহতরা হলেন, চাঁপাইনবাবগঞ্জের চর মসুদেবপুর বাগানপাড়ার আনিসুর রহমানের ছেলে তুহিন রহমান ও রাজশাহীর গোদাগাড়ির ঘান্টি গেতাগাড়ী এলাকার মৃত মজিবুর আলীর ছেলে আসাদুল আলী। গুরত্বর আহত চাঁপাইনবাবগঞ্জ জেলার পন্ডিতপাড়ার মো. নয়ন আলীর ছেলে রবিউল আউয়ালকে আশঙ্কাজনক অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

ঠিকাদার প্রতিষ্ঠানের ওপর দায় দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কামাল হোসেন বলেন, শ্রমিক নিরাপত্তার বিষয়ে আমরা বারবার ঠিকাদার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা করেছি, কিন্তু ফল হয়নি। এগুলো প্রকল্প পরিচালকের দেখার কথা। তিনি এ বিষয়ে ভালো বলতে পারবেন। এব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক আজিজুর রহমানকে বাব বার ফোন দিও তার বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে পাবনা নাগরিক সমাজের সদস্য সচিব কমরেড জাকির হোসেন ক্ষোভ প্রকাশ করে বলেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন প্রকল্পে বার বার শ্রমিক মৃত্যুর ঘটনা ঘটছে। এ পর্যন্ত ১৫ জন শ্রমিকের মৃত্যু হল। ভাগবাটোয়ারা নিয়ে ব্যস্ত থাকায় প্রকল্প পরিচালক ও ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহন করতে পারছে না বলে তিনি মন্তব্য করেন। পাবনার নাগরিক সমাজ বিশ্ববিদ্যালয়ের সকল অনিয়মের তদন্ত দাবী করেছেন।

পাবিপ্রবি,শ্রমিক,মামলা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত